চীনের মহাকাশযান চ্যাঙ’ই-৫ নমুনা আনতে চাঁদে নামল - News Daily Bangladesh-Latest Online Popular Bangla Newspaper

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Wednesday, December 2, 2020

চীনের মহাকাশযান চ্যাঙ’ই-৫ নমুনা আনতে চাঁদে নামল


চীনের মনুষ্যবিহীন মহাকাশযান চ্যাঙ’ই-৫ নুড়ি ও মাটি সংগ্রহ করতে চন্দ্রপৃষ্ঠে সফলভাবে অবতরণ করেছে। চীনের চ্যাঙ’ই-৫ নামক নভোযান মঙ্গলবার রাত সাড়ে ৯টার দিকে চাঁদের বুকে সফলভাবে অবতরণ করে।





এর আগে, এটি চাঁদের উদ্দেশ্যে গত ২৪ নভেম্বর যাত্রা শুরু করে। চ্যাঙ’ই-৫ চাঁদের পৃষ্ঠ থেকে মোট দুই কেজি নমুনা সংগ্রহ করবে। এটি চাঁদ থেকে নুড়ি ও মাটি সংগ্রহ করবে, যা বিজ্ঞানীদের চাঁদের উৎস, গঠন ও সেখানকার আগ্নেয়গিরির অবস্থা সম্পর্কে জানতে সহায়তা করবে।





চাঁদের ‘ওশেনাস প্রসেলারারাম’ নামক এলাকা থেকে নমুনা সংগ্রহ করা হবে। এর অর্থ ঝড়ের সমুদ্র। এই বিশাল সমতল এলাকা গঠিত আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে যে লাভা প্রবাহিত হয়, তা দিয়ে। এখান থেকে আগে নমুনা সংগ্রহ করা হয়নি।





চীনের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিসিটিভি বলছে, চন্দ্রযানটি চাঁদ থেকে আগামী দুই দিনের মধ্যে নমুনা সংগ্রহ শুরু করবে। সংগৃহীত চাঁদের নমুনা একটি ক্যাপসুলে ভরা হবে। চলতি মাসেই চীনের উত্তরাঞ্চলীয় ইনার মঙ্গোলিয়া অঞ্চলে চন্দ্রযানটি অবতরণের কথা রয়েছে।
 
চার দশক পর এ অভিযানের মাধ্যমে মাটি সংগ্রহের উদ্দেশ্যে ফের কোনো মহাকাশযান অবতরণ করল চাঁদে। সোভিয়েত ইউনিয়ন সর্বশেষ চাঁদ থেকে ৪৪ বছর আগে লুনা-২৪ নামক অভিযানের মাধ্যমে ১৭০.১ গ্রাম নমুনা সংগ্রহ করেছিল।





আরও পড়ুনঃ ‘ভ্যানিস মোড’ চালু হলো ফেসবুকে





যুক্তরাষ্ট্র সর্বপ্রথম তার আগে চাঁদের নমুনা পৃথিবীতে নিয়ে আসতে সক্ষম হয়। চীন এবার এ তালিকায় তৃতীয় দেশ হিসেবে নাম তুলল।


1 comment:

Post Bottom Ad

Responsive Ads Here