এখন থেকে পুরস্কার উঠবে সেরা পাটচাষীর হাতেও - News Daily Bangladesh-Latest Online Popular Bangla Newspaper

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Thursday, March 5, 2020

এখন থেকে পুরস্কার উঠবে সেরা পাটচাষীর হাতেও


জাতীয় পাট দিবসে ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠান পুরস্কার পাচ্ছে বিভিন্ন বিভাগে পাট খাতের উন্নয়নে অবদানের জন্য, যার মধ্যে থাকছেন সেরা দুই পাটচাষীও। সংবাদ সম্মেলনে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বৃহস্পতিবার দুপুরে পাট মন্ত্রণালয়ে এ ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে জানানো হয় পাটের উৎপাদন, পাট নিয়ে গবেষণা, বহুমুখী পণ্যের উৎপাদন, ব্যবহার ও রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে এ বছর ১১ জনকে এই পুরস্কার দেওয়া হবে। সেরা গবেষক পাটবীজ পাট ও পাটজাত পণ্য নিয়ে গবেষণা করে, বিজ্ঞানী ও উদ্ভাবক পুরস্কার পাবেন বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শহিদুল ইসলাম। কুষ্টিয়ার ভেড়ামারার চর গোলাপনগরের মো. শাহানুর আলম সান্টু হচ্ছেন সেরা পাটবীজ উৎপাদনকারী চাষী। আর ফরিদপুর সদরপুর আটরশি গ্রামের মো. আরিফ শেখ হলেন সেরা পাট উৎদানকারী চাষী। আলীজান জুট মিলস লিমিটেড পাচ্ছে পাটজাত পণ্য উৎপাদনকারী সেরা পাটকল প্রতিষ্ঠানের পুরস্কার, নওয়াপাড়া জুট মিলস লিমিটেড হচ্ছে পাটজাত পণ্য রপ্তানিকারক হিসেবে সেরা প্রতিষ্ঠান।





তাছাড়া আযীযুত মিলস লিমিটেড হচ্ছে পাটের সুতা রপ্তানিকারক হিসেবে সেরা পাটকল, করিম জুট স্পিনার্স লিমিটেড পাটের সুতা উৎপাদনকারী সেরা প্রতিষ্ঠানের পুরস্কার পাচ্ছে। জনতা জুট মিলস লিমিটেড হচ্ছে বহুমুখী পাটজাত পণ্য উৎপাদনকারী সেরা পাটকল, ক্রিয়েশন প্রাইভেট লিমিটেড হচ্ছে বহুমুখী পাটজাত পণ্য রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান। মিরপুরের 'তরঙ্গ' প্রতিষ্ঠানের প্রধান নিবার্হী কর্মকর্তা বেগম কোহিনুর ইয়াছমিন হচ্ছেন বহুমুখী পাটজাত পণ্যের সেরা মহিলা উদ্যোক্তা এবং ঢাকার ক্লাসিক্যাল হ্যান্ডমেইড প্রডাক্টস বিডির মালিক মো. তৌহিদ বিন আব্দুস সাত্তার হচ্ছেন বহুমুখী পাটজাত পণ্যের সেরা পুরুষ উদ্যোক্তা। আজ ৬ মার্চ চতুর্থবারের মতো জাতীয় পাট দিবস উদযাপন করতে যাচ্ছে বাংলাদেশ অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে পাটের রপ্তানি বাড়ানোর লক্ষ্য নিয়ে। সোনালি আশেঁর সোনার দেশ, মুজিববর্ষে বাংলাদেশ প্রতিপাদ্যে ঢাকার অফিসার্স ক্লাবে ‘জাতীয় পাট দিবস ২০২০’-এর উদ্বোধনী আয়োজন হবে।





আরও পড়ুনঃ বড় বিপদের সম্মুখীন হচ্ছে টেকনাফের ছোট নৌকার জেলেরা





সংবাদ সম্মেলনে বলা হয়, উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান উপস্থিত থাকবেন। ৬ থেকে ১০ মার্চ পাঁচ দিন বহুমুখী পাট মেলা আয়োজনের উদ্যোগও গ্রহণ করা হয়েছে বলে জানান পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। তিনি বলেন, গত পাট উৎপাদন মৌসুমে দেশে ৭৪ দশমিক ৪৬ লাখ বেল কাঁচাপাট উৎপাদন হয়েছে। চলতি অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত পাট ও পাটজাত পণ্যে ৬১৬ দশমিক ২০ মিলিয়ন ডলারের রপ্তানি আয় হয়েছে। এ আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ২০ দশমিক ৮২ শতাংশ বেশি বলে জানান পাটমন্ত্রী।


No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here