১৫ ডিসেম্বর থেকে সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির আবেদনের সার্কুলার জারি - News Daily Bangladesh-Latest Online Popular Bangla Newspaper

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Wednesday, June 29, 2022

১৫ ডিসেম্বর থেকে সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির আবেদনের সার্কুলার জারি


মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) দেশের চার শতাধিক সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির সার্কুলার জারি করেছে। ভর্তির আবেদন ১৫ ডিসেম্বর থেকে নেওয়া শুরু হবে।

সরকারি মোবাইল ফোন অপারেটর টেলিটকের ওয়েবসাইটের মাধ্যমে (https://gsa. teletalk.com.bd) শুধু অনলাইনে ২৭ ডিসেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। লটারির মাধ্যমে ৩০ ডিসেম্বর অনলাইনে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে। সংস্থাটির ওয়েবসাইটে (www.dshe.gov.bd) সার্কুলারটি পাওয়া যাচ্ছে। ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, উল্লিখিত চার শতাধিক বিদ্যালয়ের মধ্যে ঢাকা মহানগরের ৪৪টি আছে। বিদ্যালয়গুলোকে তিনটি গুচ্ছ বা গ্রুপ (এ, বি ও সি) করে এবারও ভর্তি করা হবে।

একজন শিক্ষার্থী আবেদনের সময় একটি গুচ্ছের পাঁচটি বিদ্যালয়ে ভর্তির পছন্দক্রম দিতে পারবে। লটারির মাধ্যমে সেখান থেকে একটি বিদ্যালয় নির্বাচন করা হবে

একজন শিক্ষার্থী এতদিন ভর্তিচ্ছু গুচ্ছের একটি বিদ্যালয়কে বেছে নিতে পারত। এছাড়া প্রতিষ্ঠান নির্বাচনকালে সারাদেশের আবেদনকারীরা আবেদনের সময় থানাভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা পাবে।

তারাও পছন্দক্রম অনুযায়ী প্রাপ্যতার ভিত্তিতে সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় নির্বাচন করতে পারবে। ঢাকার শিক্ষার্থীরা এতদিন তিনটি স্কুল পছন্দক্রমে দিতে পারত। ঢাকার বাইরের শিক্ষার্থীদের জন্য পছন্দক্রম ছিল না।

আরও পড়ুনঃ পদ্মা সেতুর শেষ স্প্যানের যে লেখাগুলো সবাইকে কৌতূহলি করে

ভর্তি প্রক্রিয়ায় এবারে আরেকটি নতুনত্ব এসেছে। সেটি হল- এলাকা কোটায় ৫০ শতাংশ শিক্ষার্থী ভর্তি করা হবে। গত বছর থেকে এতে শিক্ষার্থী ভর্তির কোটা ১০ শতাংশ বেড়েছে।


1 comment:

Post Bottom Ad

Responsive Ads Here