আন্তর্জাতিক আইনের লঙ্ঘন ট্রাম্পের শান্তি পরিকল্পনা: রাশিয়া - News Daily Bangladesh-Latest Online Popular Bangla Newspaper

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Monday, February 3, 2020

আন্তর্জাতিক আইনের লঙ্ঘন ট্রাম্পের শান্তি পরিকল্পনা: রাশিয়া


মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্যপ্রাচ্যের শান্তি প্রতিষ্ঠার জন্য ডিল অব দ্য সেঞ্চুরি বা শতাব্দীর সেরা চুক্তি নামে যে পরিকল্পনা উপস্থাপন করেছেন তার সম্ভাব্যতা নিয়ে প্রশ্ন তুলেছে রাশিয়া। উক্ত পরিকল্পনাকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এবং আন্তর্জাতিক আইন পাস হওয়া প্রস্তাবের লঙ্ঘন বলে মন্তব্য করেছে মস্কো। একইসাথে তা বাস্তবায়নের সম্ভাবনা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া।





রোববার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের সম্পূর্ণ বিপরীত এই শান্তি পরিকল্পনার কিছু অংশ, এটা স্পষ্ট। পেসকভ বলেন আরব রাষ্ট্রগুলোর প্রতিক্রিয়া দেখেছি, আমরা ফিলিস্তিনিদের প্রতিক্রিয়া দেখেছি। তারা মূলত এই পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে। যার ফলে এই পরিকল্পনা বাস্তবায়নের সম্ভাব্যতা অবশ্যই প্রশ্নের মুখে পড়েছে।





রাশিয়ার পক্ষ থেকে এটাই প্রথম প্রতিক্রিয়া ট্রাম্পের শান্তি পরিকল্পনা প্রকাশের পর। গত মঙ্গলবার হোয়াইট হাউস থেকে শান্তি পরিকল্পনা প্রকাশ করেন ট্রাম্প, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সঙ্গে নিয়েই। ফিলিস্তিনের কোনো প্রতিনিধি এখানে গুরুত্বপূর্ণ অংশ হলেও এই শান্তি পরিকল্পনা প্রকাশের সময় সেখানে ফিলিস্তিনের কেউ উপস্থিত ছিলেন না। ফিলিস্তিনিরা ট্রাম্পের এ পরিকল্পনা সরাসরি প্রত্যাখ্যান করেছে। ইতোমধ্যে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস সব রকমের সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন।


No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here