ওআইসি প্রত্যাখ্যান করল ট্রাম্পের শান্তি পরিকল্পনা - News Daily Bangladesh-Latest Online Popular Bangla Newspaper

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Monday, February 3, 2020

ওআইসি প্রত্যাখ্যান করল ট্রাম্পের শান্তি পরিকল্পনা


মুসলিম দেশগুলোর সংগঠন অরগানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে।





ডোনাল্ড ট্রাম্পের পরিকল্পনাটি নিয়ে ৫৭ সদস্যের ওআইসি অরগানাইজেশন সৌদি আরবের জেদ্দায় সোমবার এক জরুরি বৈঠক করেছে। উক্ত বৈঠকে এক বিবৃতিতে ওআইসি জোটের সদস্য রাষ্ট্রগুলোকে পরিকল্পনাটি বাস্তবায়নে মার্কিন প্রশাসনকে কোনোরকম সহযোগিতা না করার এবং এ পরিকল্পনায় জড়িত না হওয়ার জন্য আহ্বান জানিয়েছে। এর আগে গত শনিবার এক জরুরি বৈঠকে ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করেছিল আরব দেশগুলোর জোট আরব লিগও। ফিলিস্তিনি নেতাদের অনুরোধে ওআইসি জরুরি বৈঠক আয়োজন করে পরিকল্পনাটি আবারও প্রত্যাখ্যান করল।





গত মঙ্গলবার ডোনাল্ড ট্রাম্প ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সঙ্গে নিয়ে মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ করেন। এ পরিকল্পনায় প্রায় পুরোপুরি ইসরায়েলের নিয়ন্ত্রণের অধীনে একটি অসামরিক ফিলিস্তিন রাষ্ট্র গড়ার কথা বলা হয়েছে এবং অধিকৃত অঞ্চলের ইহুদি বসতি বাদ দিয়ে।





ডোনাল্ড ট্রাম্পের ইসরায়েল পক্ষপাতিত্ব এ পরিকল্পনা প্রত্যাখ্যান করে গত শনিবার আরব লিগের বৈঠকে যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের সঙ্গে নিরাপত্তা সহযোগিতাসহ সব সম্পর্ক ছিন্নের এ ঘোষণা দেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।


No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here