মুসলিমবিরোধী আইন পাস ফ্রান্সে, কড়াকড়ি নারী পোশাক ও ইসলামি শিক্ষায় - News Daily Bangladesh-Latest Online Popular Bangla Newspaper

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Thursday, December 10, 2020

মুসলিমবিরোধী আইন পাস ফ্রান্সে, কড়াকড়ি নারী পোশাক ও ইসলামি শিক্ষায়


মুসলিমবিরোধী নতুন আইন পাস করা হয়েছে ফ্রান্সের মন্ত্রিসভায়। এই আইনে ইতিমধ্যে বিতর্ক উঠেছে মুসলিমদের লক্ষ্যবস্তু করা হয়েছে বলে। এর মধ্য দিয়ে কড়াকড়ি আনা হয়েছে নারীর ধর্মীয় পোশাক ও ঘরোয়া ইসলামি শিক্ষায়। 





বলা হয়েছে, স্কুল বাধ্যতামূলক করা হয়েছে শিশুদের বয়স তিন বছর হলেই। ঘরোয়া শিক্ষা বিশেষ কোনো কারণ ছাড়া দেয়া যাবে না। মূলত কঠোর অনুশাসন শেখার ‘অপ্রকাশ্য’ স্কুল বন্ধে এ ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া সরকারিভাবে নিবন্ধিত হতে হবে প্রত্যেক মসজিদকে, সেগুলোকে যাতে সহজে শনাক্ত করা যায়। বিদেশি ফান্ড মসজিদে নিষিদ্ধ হবে না তবে ঘোষণার বাধ্যবাধকতা রয়েছে সেটি ১০ হাজার ইউরোর বেশি হলে।





সরকারি অফিসসহ মার্কেট, সুইমিংপুল ও পরিবহন সেক্টরে ধর্মীয় পোশাক নিষেধাজ্ঞা বাড়ানো হয়েছে। নারীদের হিজাব পরার ওপর এর মাধ্যমে আরও বেশি কড়াকড়ি আরোপ হলো।





আলজাজিরা জানিয়েছে, ফ্রান্স আইনটি আনছে মসজিদ, সমিতি, সরকারি অফিস এবং স্কুলগুলোতে নজরদারি বাড়াতে। তবে ‘ইসলাম’ বা ‘মুসলিম’ কোনো শব্দই উল্লেখ করা হয়নি ৫০টি ধারার এ আইনে।





ইতিমধ্যে বিতর্ক উঠলে মুসলিম বিরোধী আইনটি নিয়ে ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স জানান, এটি সুরক্ষার আইন। এ আইন কোনো ধর্মের বিরুদ্ধে নয়। মুসলিমদের চরমপন্থা থেকে এটি মুক্তি দেব।





আরও পড়ুনঃ ট্রাম্প জর্জিয়ার গভর্নরকে ফল পাল্টে দিতে চাপ দিচ্ছেন





ফ্রান্সের আইনপ্রণেতারা পার্লামেন্টের অধিবেশনে সামনে কয়েক মাসে আইনটি নিয়ে তর্ক-বিতর্ক করবেন। ধারণা করা হচ্ছে এরপর এটি চূড়ান্তভাবে পাস হবে বলে।


1 comment:

Post Bottom Ad

Responsive Ads Here