করোনাকালীন গণপরিবহনের বর্ধিত ভাড়া বাতিলের সিদ্ধান্ত - News Daily Bangladesh-Latest Online Popular Bangla Newspaper

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Wednesday, August 19, 2020

করোনাকালীন গণপরিবহনের বর্ধিত ভাড়া বাতিলের সিদ্ধান্ত


সামাজিক দূরত্ব ও সুরক্ষা নীতির বাস্তবায়নসহ বেশকিছু শর্তে সরকার মহামারি করোনাভাইরাসের কারণে বর্ধিত ভাড়ায় (৬০ শতাংশ) গণপরিবহন চালু করেছিল।নানা অভিযোগ উঠে আসতে থাকে বেশকিছু দিন ঠিকঠাক চলার পরে।বাসের বর্ধিত ভাড়া বাতিলের দাবি উঠে। বাসের সব আসনে করোনার প্রাদুর্ভারের মধ্যেই যাত্রী বহনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।অতিরিক্ত ৬০ ভাগ ভাড়াও একই সঙ্গে বাতিল করা হবে।





বিআরটিএর বৈঠকে বুধবার এ সিদ্ধান্ত নেয়া হয়। শিগগিরই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। এসব সিদ্ধান্ত প্রজ্ঞাপন জারির পর থেকে কার্যকর হবে বলে জানা গেছে। বুধবার বিকালে বিআরটিএর চেয়ারম্যানের সভাপতিত্বে বৈঠকে মালিক ও শ্রমিক প্রতিনিধি, ডিএমপি, হাইয়ে পুলিশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।নতুন সিদ্ধান্ত অনযায়ী, ৩১ আগস্ট পর্যন্ত বর্ধিত ভাড়া এবং পাশাপাশি দুই সিটের একটি খালি রাখেই বাস চলবে। সেপ্টেম্বরের এক তারিখ থেকে করোনা পরিস্থিতি শুরু হওয়ার আগে যেমন ভাড়া ছিলো সেই ভাড়া চালু হবে। পাশাপাশি সিটে বসলেও যাত্রীদের অবশ্যই মাস্ক পারতে হবে।





সরকার গত ৩১ মে থেকে সামাজিক দূরত্ব বা স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালুর সিদ্ধান্ত নেয়।গণপরিবহনে ঈদুল আজহার আগ পর্যন্ত স্বাস্থ্যবিধি ঠিকঠাক ভাবেই মানা হচ্ছিল। গণপরিবহনগুলোতে ঈদযাত্রায় ও ঈদ পরবর্তী সময় থেকে স্বাস্থ্যবিধির কোন লক্ষণ দেখা যাচ্ছে না। অনিয়ম করে যাত্রী বেশি নেয়া হচ্ছে এবং আদায় করা হচ্ছে বর্ধিত ভাড়াও।





অন্যদিকে, গত ১২ আগস্ট অ্যাডভোকেট মো. আতিকুর রহমানের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. হাসিম উদ্দিন গণপরিবহনের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন স্থগিত চেয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও বিআরটিএ চেয়ারম্যানের প্রতি লিগ্যাল নোটিশ পাঠান।


No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here