ডিজিটালাইজড হচ্ছে জাতীয় সংসদের কার্যক্রমঃ স্পিকার - News Daily Bangladesh-Latest Online Popular Bangla Newspaper

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Wednesday, January 8, 2020

ডিজিটালাইজড হচ্ছে জাতীয় সংসদের কার্যক্রমঃ স্পিকার


ঢাকা, ২৬ নভেম্বর- স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জানিয়েছেন বাংলাদেশ জাতীয় সংসদের কার্যক্রম ডিজিটালাইজড করা হচ্ছে । ইতোমধ্যেই এ কার্যক্রম শুরু হয়েছে এবং তা চলমান রয়েছে বলেও জানান তিনি।





মঙ্গলবার (২৬ নভেম্বর) জাতীয় সংসদের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়। সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব সিস্টেমস সায়েন্সের (আইএসএস) মিলনায়তনে আয়োজিত ডিজিটাল স্ট্র্যাটেজিস অ্যান্ড ক্যাপাসিটি বিল্ডিং ফর পার্লামেন্ট শীর্ষক সভায় বক্তব্যে এসব কথা জানান স্পিকার।





স্পিকার বলেন, উন্নয়নের ধারাকে টেকসই, গুণসমৃদ্ধ ও গতিশীল করতে নির্বাহী বিভাগ ও জাতীয় সংসদের কার্যক্রম তথ্য-উপাত্তভিত্তিক হওয়া আবশ্যক। নির্বাহী বিভাগের পাশাপাশি সংসদ সদস্যদের মাধ্যমে সারা দেশে আইসিটি ব্যবহার সমৃদ্ধ করতে হবে। উন্নয়ন টেকসই করতে তৃণমূলে আইসিটি সেবা পৌঁছে দিতে হবে। এজন্য বাংলাদেশ জাতীয় সংসদের কার্যক্রমকে ডিজিটালাইজড করার কাজ চলমান আছে।





তিনি বলেন, ইতোমধ্যে জাতীয় সংসদের আইসিটি সংক্রান্ত অগ্রগতি হয়েছে। জাতীয় সংসদ সচিবালয়ের প্রশাসনিক কার্যক্রমে আইসিটির ব্যবহার ব্যাপক বৃদ্ধি পেয়েছে। স্থায়ী কমিটির সভা সংক্রান্ত কার্যক্রম এমআইএসের মাধ্যমে সম্পন্ন করা হচ্ছে। জাতীয় সংসদের নিজস্ব ডাটা সেন্টারের মাধ্যমে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ কার্যক্রমকে আধুনিক করা হয়েছে। সংসদ সদস্যদের পাশাপাশি জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাদেরও তথ্য-প্রযুক্তি বিষয়ক ওরিয়েন্টেশন প্রদান করা হচ্ছে।





স্পিকার বলেন, বাংলাদেশ তথ্য-প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি অর্জন করেছে। এ লক্ষ্যে প্রয়োজনীয় অবকাঠামো স্থাপন করার কাজ চলছে। প্রয়োজনীয় জনবল নিয়োগ দেওয়া হয়েছে। কিন্তু শুধু অবকাঠামো ও জনবল দিয়ে দক্ষ ও টেকসই সেবাদান প্রক্রিয়া প্রতিষ্ঠা সম্ভব নয়। এক্ষেত্রে সংশ্লিষ্ট সবাইকে তথ্য-প্রযুক্তির প্রযোজ্য ক্ষেত্রের দক্ষতা অর্জন করতে হবে। বাংলাদেশে সরকারি পর্যায়ে তথ্য-প্রযুক্তি সংক্রান্ত প্রশিক্ষণ কার্যক্রম চলছে। প্রশিক্ষণ দেওয়া ও দক্ষতা বাড়ানোর কার্যক্রমে সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির আইএসএস এর সাথে তথ্য ও যোগযোগ প্রযুক্তি বিভাগ এর এমওইউ স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশ সরকার সংসদ সদস্যদের জন্য এমডিজি ট্র্যাকার আপ প্রবর্তন করছে। এভাবে সংসদ সদস্যরা নিজ নিজ নির্বাচনী এলাকার উন্নয়নের অগ্রগতি জানতে পারবেন।





স্পিকার আরও বলেন, ফেসবুক, ইউটিউব, গুগল ইত্যাদি ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার ক্রমশ বাড়ছে। তাই এসব নিয়ন্ত্রণ জন্য সংশ্লিষ্ট জনবলকে সর্বাধুনিক আইসিটি জ্ঞান অর্জন করতে হবে।





অনুষ্ঠানে অন্য মধ্যে আইএসএস এর সিইও কং চান ময়েলের সেন্টার ডিরেক্টর অশোক কুমার, সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান, আইএসএসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here